৪১তম বিসিএস সার্কুলার | 41th BCS Circular PDF Download 2019

৪১তম বিসিএস সার্কুলার

৪১তম বিসিএস সার্কুলার প্রকাশিত হয়েছে। ২৭ নভেম্বর ২০১৯ তারিখে প্রকাশ করা হয় এবারের বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি। দেশের সবচেয়ে বড় এই চাকরির পরীক্ষার জন্য প্রতিবছর অপেক্ষায় থাকে লাখ লাখ চাকরি প্রত্যাশী। অবশেষে ৪১ তম বিসিএস পরীক্ষার সার্কুলার ছাড়লো বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বুধবার বিকেল ৩টায় পিএসসি কর্তৃপক্ষের ওয়েবসাইটে ( http://www.bpsc.gov.bd ) প্রকাশ করা হয় সার্কুলারটি। বিজ্ঞপ্তি অনুযায়ী, বিভিন্ন পদে এবারে নিয়োগ পাবে মোট ২ হাজার ১৬৬ জন।

আপনিও কি একজন প্রথম শ্রেণীর সরকারি চাকরি প্রত্যাশী? তবে আপনার জন্যই আরেকটি সুযোগ নিয়ে এলো বিসিএস ২০১৯। এই পোস্টে আমরা শেয়ার করব ৪১তম বিসিএস পরীক্ষার সার্কুলার পিডিএফ ডাউনলোড লিংক এবং প্রয়োজনীয় সকল বিস্তারিত তথ্য।

এক নজরে ৪১তম বিসিএস সার্কুলার ২০১৯

বাংলাদেশ সিভিল সার্ভিসের উল্লেখিত বিভিন্ন ক্যাডারের শূন্য পদ সমূহ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের কাছে অনলাইন আবেদন আহ্বান করা হচ্ছে। চলুন, এক নজরে জেনে নিই ৪১তম বিসিএস পরীক্ষার প্রয়োজনীয় কিছু তথ্য।

সার্কুলার প্রকাশের তারিখ: ২৭ নভেম্বর ২০১৯
আবেদন এবং ফি প্রদান শুরু: ০৫ ডিসেম্বর ২০১৯
আবেদনের শেষ তারিখ: ০৪ জানুয়ারি ২০২০
মোট পদসংখ্যা: ২ হাজার ১৬৬ জন

ক্যাডার সমূহ / ক্যাডারের পদ সমূহ

এবারের 41th BCS পরীক্ষার মাধ্যমে মোট ২,১৬৬ জন নিয়োগ দেয়া হবে। যার মধ্যে সবচেয়ে বেশি পদ শিক্ষা ক্যাডারে। মোট ৯০৫ জন নিয়োগ পাবে শিক্ষা ক্যাডারে। যার মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৮৯২ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১৩ জন নিয়োগপ্রাপ্ত হবেন। শিক্ষা ক্যাডারের পর দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। এই ক্যাডারে ৩২৩ জন নিয়োগ পাবে।

পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেয়া হবে।

পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫, সহকারী কর কমিশনার (কর) ৬০, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ ও সহকারী নিবন্ধক আটজন নেয়া হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নেয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫, সহকারী বেতার প্রকৌশলী ৯, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬, সহকারী বন সংরক্ষক ২০ জন।

সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে দুজন, বিসিএস মৎস্যতে ১৫, পশুসম্পদে ৭৬, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩, বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ ও বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক চারজন।

এ ছাড়া পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্যনিয়ন্ত্রক ৬, সহকারী রক্ষণ প্রকৌশলী ২, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনকে এই বিসিএসে নিয়োগ দেয়া হবে।

বিসিএসে আবেদনের বয়সসীমা

সকল সরকারী চাকরির মতো বিসিএসেও আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে এই বয়সসীমায় কিছু নির্দেশনা আছে।

(ক) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২.০৯.১৯৯৮ সর্বোচ্চ ০২.০৯.১৯৮৯ পর্যন্ত)।

(খ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২.০৯.১৯৯৮ সর্বোচ্চ ০২.০৯.১৯৮৭ পর্যন্ত)।

(গ) বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২.০৯.১৯৯৮ সর্বোচ্চ ০২.০৯.১৯৮৭ পর্যন্ত)। প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না।

৪১তম বিসিএস সার্কুলার / বিজ্ঞপ্তি ২০১৯

আপনারা ইতিমধ্যেই জানেন, বিসিএসের সার্কুলারটি প্রকাশিত হয়েছে। আপনি যদি বিসিএস পরীক্ষায় আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন। তবে আপনাকে বিসিএস বিজ্ঞপ্তিটি পুরোটা মনোযোগ দিয়ে পড়তে হবে। কারণ, এর ফলে আপনি প্রয়োজনীয় সকল তথ্য জানতে পারবেন।

 

৪১তম বিসিএস সার্কুলার পিডিএফ ডাউনলোড [41th BCS Circular PDF Download]

আপনি কি সদ্য প্রকাশিত বিসিএস সার্কুলারটি পিডিএফ আকারে ডাউনলোড করতে চান? তাহলে আপনার জন্য শেয়ার করা হল 41th BCS Circular PDF Download Link।

Click Here For Download 41th BCS Circular PDF

BCS Circular Download, 41th BCS, Application Form, Fees, Qualification, Eligibility, Age Restriction, Quota, Last Date, How To Apply, Marks Distribution, ৪১তম বিসিএস, বিজ্ঞপ্তি, সার্কুলার 2019, আবেদনের নিয়ম, আবেদনের বয়স, সময়সীমা, মানবন্টন, সিলেবাস, তথ্য

আরও কিছু পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *