ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০১৯-২০ [DU Admission Circular]

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০১৯-২০

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য খুঁজছেন? আপনি এসেছেন সঠিক পোস্টে। সম্প্রতি প্রকাশিত হয়েছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি। আজ আমরা আলোচনা করব এই ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে। ফলে আপনি জানতে পারবেন ২০১৯-২০ সেশনে ঢাবি ভর্তির খুঁটিনাটি সকল তথ্য। তো চলুন জেনে নেয়া যাক, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সকল তথ্য।

এক নজরে ঢাবি ভর্তি পরীক্ষা ২০১৯-২০ (DU Admission 2019-20)

আবেদন শুরু:৫ আগস্ট, ২০১৯ (বিকেল ৪টা)
আবেদনের শেষ তারিখ:২৭ আগস্ট ২০১৯ (রাত ১২টা)
আবেদনের পদ্ধতি:অনলাইন
অনলাইন আবেদনের লিংক:http://admission.eis.du.ac.bd/
ইউনিট:ক, খ, গ, ঘ, চ
মোট আসন সংখ্যা:৭২১৮ জন
ভর্তি পরীক্ষার তারিখ:১৩, ১৪, ২০, ২১, ২৭, ২৮ সেপ্টেম্বর, ২০১৯
ভর্তি ফলাফল প্রকাশ:এখনও ঘোষিত হয়নি

ঢাবিতে কবে কোন ইউনিটের পরীক্ষা (ভর্তি পরীক্ষার সময়সূচি) (DU Admission Schedule)

ক-ইউনিট২০ সেপ্টেম্বর ২০১৯শুক্রবার
খ-ইউনিট২১ সেপ্টেম্বর ২০১৯শনিবার
গ-ইউনিট১৩ সেপ্টেম্বর ২০১৯শুক্রবার
ঘ-ইউনিট সেপ্টেম্বর ২০১৯শুক্রবার
চ-ইউনিটের লিখিত পরীক্ষা (সাধারণ জ্ঞান)১৪ সেপ্টেম্বর ২০১৯শনিবার
চ-ইউনিটের অঙ্কন পরীক্ষা২৮ সেপ্টেম্বর ২০১৯শনিবার
পরীক্ষাগুলো সকাল ১০টা থেকে ১১টা ৩০মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা (Dhaka University Seat Capacity)

ক ইউনিট আসন সংখ্যা১৭৪০ টি
খ ইউনিট আসন সংখ্যা২৩৬৩ টি
গ ইউনিট আসন সংখ্যা১২৫০ সিট
ঘ ইউনিট আসন সংখ্যা১৬১০ সিট।

বিজ্ঞান বিভাগের জন্য১১৪৭ টি
মানবিক বিভাগের জন্য৫৩ টি
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য৪১০ টি
চ ইউনিট আসন সংখ্যা১৩৫ সিট।
আইবিএ আসন সংখ্যা১২০ সিট।
মোট আসন সংখ্যা৭২১৮জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা (Qualification for Apply)

যাদের কোন সাবজেক্টে বি গ্রেডের কম আছে, অর্থাৎ সি ও ডি গ্রেড আছে এবং এস এস সি ও এইস এস সি রেজাল্ট সাইন্স ও কমার্সের শিক্ষার্থীদের যদি ৩.৫ এর উপরে আলাদা ভাবে থাকে তাহলে তারা নিজেদের স্ব স্ব ইউনিটে পরীক্ষা দিতে পারবে।

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি-গ্রেড (গ্রেড-পয়েন্ট ৩.০) হতে হবে।

ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

  • মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।।

চ-ইউনিট (চারুকলা বিভাগ)

১, অঙ্কন ও চিত্রায়ণ ২. গ্রাফিক ডিজাইন ৩. প্রিন্টমেকিং ৪. প্রাচ্যকলা ৫. মৃৎশিল্প ৬. ভাস্কর্য ৭. কারুশিল্প ও ৮. শিল্পকলার ইতিহাস। | উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ)।
প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০ | থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

কোন ভর্তিচ্ছু শিক্ষার্থীর SSC অথবা HSC তে ৩.৫ জিপিএ এর নিচে থাকে। তাদের আর দুঃশিন্তার কোন কারণ নেই। সেক্ষেত্রে আপনি শুধু নিজেদের ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। ঘ ইউনিট বাদে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন (Marks Distribution)

ঢাবিতে এবছর ভর্তি পরীক্ষায় আনা হয়েছে কিছু পরিবর্তন। মানবন্টনের পরিবর্তন তন্মোধ্যে অন্যতম। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য যারা ঢাবিতে পরীক্ষা দিবেন। তাঁদেরকে এমসিকিউ এবং লিখিত দুটো পরীক্ষা দিতে হবে। এর আগে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের শুধু এমসিকিউ মাধ্যমে পরীক্ষা নেয়া হত। এবারে এমসিকিউ মাধ্যমে (MCQ) থাকবে ৭৫ নম্বর এবং লিখিত পরীক্ষায় ৪৫ নম্বর। লিখিত পরীক্ষায় উত্তর লেখার জন্য প্রশ্নপত্রেই জায়গা থাকবে। আর প্রতিটি পরীক্ষার জন্য আলাদা আলাদা সময় থাকবে। গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, পরীক্ষার্থীরা এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পাবে।

ইউনিটএমসিকিউ পরীক্ষালিখিত পরীক্ষা
নম্বরসময়নম্বরসময়
৭৫৫০ মিনিট৪৫ নম্বর৪০ মিনিট
৭৫৫০ মিনিট৪৫ নম্বর৪০ মিনিট
৭৫৫০ মিনিট৪৫ নম্বর৪০ মিনিট
৭৫৫০ মিনিট৪৫ নম্বর৪০ মিনিট
৫০ (সাধারণ জ্ঞান)৬০ মিনিট৭০ (অঙ্কন)৯০ মিনিট

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র / এডমিট কার্ড ডাউনলোড (Admit Card Download)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এখনও ডাউনলোডের জন্য উন্মুক্ত হয়নি। ভর্তি আবেদনের সময়সীমা শেষ হলে তারপর অনলাইনে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে আবেদনকারীরা। প্রবেশ পত্র ডাউনলোডের সময়সীমা প্রকাশিত হলে আপডেট করে দেয়া হবে।

ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল (University of Dhaka Admission Result)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দু-চারদিনের মাঝেই সাধারনত ফলাফল প্রকাশ হয়ে থাকে। ফলাফলের সর্বশেষ আপডেট পাওয়া যাবে এই পেজে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০ (অ্যাডমিশন সার্কুলার)

সার্কুলারটি পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

Dhaka University Admission Circular 2019-20 Page 1

Dhaka University Admission Circular 2019-20 Page 2

Dhaka University Admission Circular 2019-20 Page 3

Dhaka University Admission Circular 2019-20 Page 4

Dhaka University Admission Circular 2019-20 – ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

ঢাবি, ভর্তি পরীক্ষা, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য, আবেদনের শেষ সময়, ভর্তি পরীক্ষার সময়সূচি, ইউনিট ভিত্তিক আসন সংখ্যা, আবেদনের যোগ্যতা নূন্যতম, মানবন্টন, আবেদনের নিয়ম, ভর্তি সার্কুলার, University of Dhaka, Admission Circular Download, Admit Card Download, Admission Result DU, Last Date Apply, Seat Plan, How To Apply, Dhaka Varsity Admission 2019

আরও কিছু পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *