লেখাপড়া

২০১৮-১৯ শিক্ষাবর্ষের ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল (সকল ইউনিট)

ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল

২০১৮-১৯ শিক্ষাবর্ষের ঢাবি ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। গত ১৪ সেপ্টেম্বর (শুক্রবার) ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে শুরু হল চলতি বছরের ভর্তিযুদ্ধ।

এর আগে ৩১ জুলাই তারিখে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হয় আগস্টের ২৮ তারিখ দুপুর ২টায়। উক্ত সময়সীমার মধ্যে সর্বমোট ২ লাখ ৭২ হাজার ৫১২ জনের আবেদন জমা হয়। আর এর বিপরীতে পাঁচটি ইউনিটের মোট সিট সংখ্যা ৭ হাজার ১২৮টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ক’ ইউনিটে ৮২ হাজার ৯৭০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। এর বিপরীতে সিট সংখ্যা ১ হাজার ৭৫০টি। অর্থাৎ প্রতি সিটের জন্য ভর্তি পরীক্ষায় লড়বে ৪৭ জন শিক্ষার্থী।

‘খ’ ইউনিটে মোট আবেদনের সংখ্যা ৩৬ হাজার ২৫০। উক্ত ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৩৭৮টি। আর প্রতি আসনের বিপরীতে লড়ছে ১৫ জন।

ব্যবসায় শিক্ষা অনুষদের ‘গ’ ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ২৫০টি এবং যার জন্য আবেদন পড়েছে ২৭হাজার ৫৩৪জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর। আর প্রতি আসনের বিপরীতে লড়ছে ২২ জন।

১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১ লাখ ৬১৪ জন ভর্তিচ্ছুর আবেদন জমা পড়েছে ‘ঘ’ ইউনিটে। অর্থাৎ, ৬২জন শিক্ষার্থী লড়বে মাত্র ১টি আসনের জন্য।

অন্যদিকে, ‘চ’ ইউনিটে আবেদন করেছে ২৫ হাজার ১৪৪ জন। এই ইউনিটের সিট সংখ্যা মোট ১৩৫টি এবং আসন প্রতি লড়বে ১৮৬ জন।

ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ (২০১৮-১৯ শিক্ষাবর্ষ)

  • ক ইউনিট – ২৮ সেপ্টেম্বর, ২০১৮ইং
  • খ ইউনিট – ২১ সেপ্টেম্বর, ২০১৮ইং
  • গ ইউনিট – ১৪ সেপ্টেম্বর, ২০১৮ইং
  • ঘ ইউনিট – ১২ অক্টোবর, ২০১৮ইং
  • চ ইউনিট – ১৫ সেপ্টেম্বর (সাধারণ জ্ঞান) এবং ২২ সেপ্টেম্বর (অঙ্কন)

ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম (২০১৮-১৯ শিক্ষাবর্ষ)

স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার পরই ফলাফলের অপেক্ষায় চিন্তিত থাকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সাধারনত, ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরবর্তী ২-৪ দিনের মাঝেই ফলাফল প্রকাশ করে থাকে। ঢাবির ভর্তি পরীক্ষার ফলাফল আপনি ওয়েবসাইট এবং মোবাইল এসএমএস দুই মাধ্যমেই চেক করতে পারবেন।

ওয়েবসাইটের মাধ্যমে ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল চেক করার উপায়ঃ ওয়েবসাইটের মাধ্যমে ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল চেক করতে প্রথমে এই লিংক ক্লিক করে ভিজিট করুন। এরপর একটি লগিন অপশন পাবেন। যেখানে আপনার উচ্চমাধ্যমিক, মাধ্যমিক কিংবা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সাল এবং শিক্ষা বোর্ড দিয়ে লগিন করতে হবে। এরপর আপনার এডমিশন ড্যাশবোর্ডেই পেয়ে যাবেন ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফল।

মোবাইল এসএমএস মাধ্যমে ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল চেক করার উপায়ঃ ঢাবিতে আপনার ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর চাইলে খুব সহজে মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল জানতে পারবেন। এজন্য প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DU। এরপর একটি স্পেস দিয়ে টাইপ করুন আপনার ইউনিট (যেমনঃ K, KHA, GA, GHA, CHA)। তারপর আরও একটি স্পেস দিয়ে টাইপ করুন আপনার রোল নম্বর এবং মেসেজটি পাঠিয়ে দিন 16321 নম্বরে। ফিরতি এসএমএসেই পেয়ে যাবেন আপনার ফলাফল। যেকোন মোবাইল অপারেটরের মাধ্যমেই সার্ভিসটি পাওয়া যাবে।

কম খরচে ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট সার্ভিস

লেখক সম্পর্কে জানুন

আব্দুল্লাহ আল মারুফ

আমি মারুফ। রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে একাউন্টিং নিয়ে পড়াশুনা করছি। পড়াশুনার পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসে কাজ করছি ফ্রিল্যান্স আইটি প্রফেশনাল হিসেবে। আর ভাললাগে অনলাইনে লেখালেখি করতে...

মন্তব্য দিন