গাভী বিত্তান্ত PDF | আহমদ ছফা | Gavi Brittanto PDF Download

গাভী বিত্তান্ত PDF Download

গাভী বিত্তান্ত PDF : লেখক আহমদ ছফার লেখা একটি অনন্য জনপ্রিয় বই হল গাভী বিত্তান্ত । বাস্তবে কিছু বিষয় গভীর পর্যবেক্ষণ করেই মূলত তা উপন্যাসে রুপ দিয়েছেন এই প্রখ্যাত চিন্তাবিদ। ১৯৯৫ সালে প্রকাশ হওয়া এই জনপ্রিয় উপন্যাসটি মূলত বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর পরিস্থিতি নিয়ে। যেখানে লেখক তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য এবং শিক্ষকদের গোলামি আর নোংরা লেজুড়বৃত্তিক রাজনীতির রুপ। আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোর এরকম অবস্থা নিয়ে রচিত গাভী বিত্তান্তই একমাত্র উপন্যাস। আপাতত দৃষ্টিতে স্যাটায়ারিক উপন্যাস মনে হলেও উপন্যাসটি থেকে বর্তমান বাস্তবিক অবস্থার দারুণ মিল খুঁজে পাবেন পাঠকরা।

কোন বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ না করলেও এটি মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সত্য ঘটনাকে উপজীব্য করে লেখা। বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক রাজনীতি নিয়ে যেকোন আলাপচারিতায় রেফারেন্স হিসেবে চলে আসে এই বইয়ের নাম। লেখক আহমদ ছফা ১৯৯৫ সালে বিশ্ববিদ্যালয়ের প্রেক্ষাপট নিয়ে লিখলেও তা যে ২৭ বছর পর এসে এখনো বাস্তবিক থাকবে। সেটাই হয়ত কেউ ভাবেনি। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে এই বইটির এখন তুমুল জনপ্রিয়তা। আপনিও যদি গাভী বিত্তান্ত বইটি পড়তে চান। তবে আপনার জন্য আজকের পোস্ট। এখান থেকে আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন গাভী বিত্তান্ত PDF ভার্সন, একদম বিনামূল্যে।

একনজরে আহমদ ছফা সম্পর্কে জেনে নিন

অনেক লেখক এবং চিন্তাবিদের মতে, আহমদ ছফা একজন গুরুত্বপূর্ণ বাঙালী মুসলিম লেখক, যাকে কাজী নজরুম ইসলাম এবং মীর মশাররফ হোসেনের পরে স্থান দেয়া যায়। তাঁর লেখায় প্রাধান্য পেয়েছে বাংলাদেশ। সাহিত্যের বিভিন্ন শাখায় রচিত করেছেন ত্রিশটির বেশি গ্রন্থ। এছাড়াও তিনি বিভিন্ন পত্রপত্রিকাতেও নিয়মিত কলাম লিখতেন। আহমদ ছফার উল্লেখযোগ্য রচনাবলির মধ্যে রয়েছেঃ বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস (১৯৭২), বাঙালি মুসলমানের মন (১৯৮১), ওঙ্কার (১৯৭৫), একজন আলী কেনানের উত্থান-পতন (১৯৮৮), অলাতচক্র (১৯৯৩), গাভী বিত্তান্ত (১৯৯৫), অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী (১৯৯৬), পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ (১৯৯৬), যদ্যপি আমার গুরু (১৯৯৮), ফাউস্ট (১৯৮৬)। তিনি ২০০২ সালে সাহিত্যে মরণোত্তর একুশে পদক পান। আহমদ ছফা ২০০১ সালের ২৮ জুলাই মৃত্যুবরণ করেন।

Gavi Brittanto by Ahmed Sofa

আহমদ ছফার লেখা গাভী বিত্তান্ত বই

বইয়ের নামগাভী বিত্তান্ত
লেখকআহমদ ছফা
প্রকাশকসন্দেশ
প্রকাশের সাল২০০২
পাতা১২৮টি
পিডিএফ সাইজ৮.৯৮ এমবি
বইয়ের ধরণসমকালীন উপন্যাস

বইটি কিনবেন যেভাবে…

আপনি যদি গাভী বিত্তান্ত বইটির হার্ডকপি সংগ্রহ করতে চান। তবে আপনি আপনার নিকটস্থ লাইব্ররী/বইয়ের দোকান অথবা অনলাইনে কোন বুকশপ থেকে অর্ডার করতে পারেন। রকমারি এবং দারাজ থেকে কিনতে পারবেন।

গাভী বিত্তান্ত PDF Download Link

আপনি যদি ইবুক পড়তে সাচ্ছন্দবোধ করেন তবে আমাদের শেয়ার করা লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন গাভী বিত্তান্ত PDF ফাইল। তবে অবশ্যই আমরা আহ্বান করব, এক কপি বই কিনে নিবেন। আপনি এখান থেকে বিনামূল্যে বইটির পিডিএফ ভার্সন ডাউনলোড করে মোবাইল বা কম্পিউটারে পড়ে নিতে পারবেন।

gavi brittanto pdf, gavi brittanto review, gavi brittanto pdf download, gabhi bittanto

সতর্কতা: আমরা কোন বইয়ের পিডিএফ ভার্সন তৈরি কিংবা সংরক্ষণ করিনা। শুধুমাত্র অনলাইন থেকে সংগৃহীত ডাউনলোড লিংক শিক্ষামূলক এবং প্রচারণার উদ্দেশ্যে শেয়ার করে থাকি। কিন্ত আমরা সকল বইয়ের লেখক, প্রকাশক এবং স্বার্থ সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি কপিরাইট ইস্যুতে সম্পূর্ণ শ্রদ্ধাশীল। আপনি যদি আমাদের সাইট থেকে উক্ত লিংক রিমুভ করতে চান। তাহলে এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা ২৪ ঘন্টার মধ্যে উক্ত বইয়ের ডাউনলোড লিংক মুছে ফেলব।

Leave a Reply

Your email address will not be published.