এইচএসসি অটোপাস রেজাল্ট ২০২০ | HSC Auto Pass Result 2020

এইচএসসি অটোপাস রেজাল্ট

এইচএসসি অটোপাস রেজাল্ট প্রকাশিত হয়েছে। ৩০ জানুয়ারি ২০২১ তারিখে প্রকাশিত হয়েছে চলতি বছরের বাতিল হওয়া এইচএসসি পরীক্ষার ফলাফল। আপনি কি ২০২০ সালের এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থী ছিলেন? অধীর আগ্রহে অপেক্ষা করছেন এবছরের এইচএসসি পরীক্ষার অটো পাস রেজাল্টের? আজকের পোস্ট তাহলে আপনার জন্য। কারণ, রুপায়নের আজকের পোস্টে থাকছে এই ফলাফলের সকল বিস্তারিত তহ্য। তাই আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে এবং এই সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর পেতে মনোযোগ দিয়ে পড়ে ফেলুন পুরো পোস্টটি।

এক নজরে এইচএসসি পরীক্ষা ২০২০

করোনা মহামারীতে সারাবিশ্ব এখনো অনেকটা থমকে আছে। পুরো বছরটাই ওলটপালট করে দিয়েছে এই ভাইরাস। অন্যান্য সেক্টরের মতো শিক্ষাখাতেও পড়েছে ব্যাপক প্রভাব। চলতি বছরের মার্চের শেষ থেকে এখন পর্যন্ত বন্ধ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান (কওমী মাদ্রাসা ছাড়া)। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে এখন পর্যন্ত বাতিল হয়েছে পিএসসি, জেএসসি এবং সবশেষ এইচএসসি -এর মতো বড় পাবলিক পরীক্ষাও। যদিও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেয়ার ব্যাপারে এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই এইচএসসি পরীক্ষায় দেয়া হয়েছে অটোপাস! অর্থাৎ, পরীক্ষা ছাড়াই এবার উত্তীর্ণ হচ্ছে সকল পরীক্ষার্থী। পরীক্ষার্থীর ফলাফল তৈরি হবে তাঁর জেএসসি ও এসএসসি পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে। ফলাফল সংক্রান্ত বিস্তারিত জানার পূর্বে চলুন এক নজরে জেনে নেয়া যাক ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সম্পর্কে।

পরীক্ষার নামএইচএসসি (উচ্চমাধ্যমিক পরীক্ষা)
আওতাধীন মন্ত্রণালয়শিক্ষা মন্ত্রণালয়
পরীক্ষা শুরু এবং শেষের তারিখপরীক্ষা বাতিল হয়েছে
শিক্ষা বোর্ডের সংখ্যা১০টি
মোট পরীক্ষার্থী১২ লাখ ১৯ হাজার জন
মোট পরীক্ষা কেন্দ্র৮,৫৩৩ টি
অফিসিয়াল ওয়েবসাইট লিংকwww.educationboardresults.gov.bd

এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ

এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ

চলতি বছর এইচএসসি পরীক্ষা শুরু হবার কথা ছিল ১লা এপ্রিল এবং তাত্ত্বিক-ব্যবহারিক সব পরীক্ষা মিলিয়ে শেষ হবার কথা ১৩ মে তারিখে। সে মোতাবেক পরীক্ষা গ্রহনের প্রস্তুতিও রেখেছিল শিক্ষাবোর্ডগুলো। কিন্ত করোনা মহামারীর প্রকোপ বাড়ায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার। যদিও প্রথম অবস্থায় পরীক্ষা আপাতত স্থগিত রাখার ঘোষনা দিলেও পরবর্তীতে ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এইচএসসি বাতিলের আনুষ্ঠানিক ঘোষনা দেন শিক্ষামন্ত্রী। একই সাথে জানিয়ে দেন, এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল অটো পাস পদ্ধতিতে দেয়া হবে। পরীক্ষার্থীর জেএসসি এবং এসএসসি ফলাফলের ভিত্তিকে একটি নির্দিষ্ট নিয়মে দেয়া হবে এইচএসসি ফলাফল।

সম্প্রতি সংবাদমাধ্যমগুলোতে জানানো হয়, অটোপাসের নম্বরপত্র তৈরিতে জাতীয় পরামর্শক কমিটি একটি খসড়া নীতিমালা তৈরি করে শিক্ষামন্ত্রীর কাছে পাঠিয়েছে। আইনি জটিলতা এড়াতে পরীক্ষা ছাড়াই ফলাফল প্রকাশের বিষয়ে গত ২৪ জানুয়ারি সংসদে বিল পাস করা হয়। শিক্ষা মন্ত্রনালয় জানিয়েছে, ৩০ জানুয়ারি শনিবার সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে এই ফল।

এইচ এস সি অটোপাস রেজাল্ট (জিপিএ) নির্ধারণ করা হবে যেভাবে

আপনারা ইতিমধ্যে জানেন যে, এইচএসসি পরীক্ষার্থীর বিগত পরীক্ষা এসএসসি ও জেএসসি ফলাফলের সমন্বয়ে নির্ণয় করা হবে এইচএসসি পরীক্ষার জিপিএ রেজাল্ট। মূলত জেএসসি ফলাফলের ৪০% এবং এসএসসি ফলাফলের ৬০% নিয়ে তা যোগ করে বের করা হবে এইচ এস সি অটোপাস রেজাল্ট ২০২০।

মনে করুন, রহিম ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থী। সেও অপেক্ষা করছে এইচএসসি অটোপাস রেজাল্টের। চলুন হিসাব করে দেখা যাক রহিম এইচএসসিতে কি ফলাফল পেতে যাচ্ছে। উল্লেখ্য যে, সে জেএসসি পরীক্ষায় পেয়েছিল ৪.৫০ এবং এসএসসি -তে ৫.০০।

  • জেএসসি রেজাল্টের ৪০% = ১.৮০
  • এসএসসি রেজাল্টের ৬০% = ৩.০০

তাহলে, রহিম এইচএসসি পরীক্ষার জিপিএ হবে ১.৮০ + ৩.০০ =  ৪.৮০। তাহলে একই নিয়মে এবার বের করে ফেলুন আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্টও!

অনলাইনে এইচএসসি রেজাল্ট ২০২০ দেখবেন যেভাবে

এইচএসসি রেজাল্ট ২০২০

যদিও নির্দিষ্ট নিয়মে নিজেই নিজের রেজাল্ট গননা করে নিতে পারবেন। তবে চাইলে অফিসিয়ালি দেখে নিতে পারেন আপনার এইচএসসি পরীক্ষার অটো পাস রেজাল্ট। ৩০ জানুয়ারি শিক্ষামন্ত্রণালয় প্রকাশ করবে অফিসিয়াল ফলাফল। রেজাল্ট দেখার অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন এই ফলাফল। চলুন এক নজরে দেখে নেয়া যাক এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার ধাপ সমূহঃ

  • প্রথমে ভিজিট করুন http://www.educationboardresults.gov.bd/
  • এরপর সেখানে প্রয়োজনীয় তথ্য যেমনঃ পরীক্ষার নাম, পরীক্ষার সাল, শিক্ষা বোর্ড, রোল, রেজিস্ট্রেশন নম্বর এবং ক্যাপচা কোড পূরণ করুন।
  • এরপর সাবমিট বাটন ক্লিক করলে পেয়ে যাবেন আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল।

এছাড়াও https://eboardresults.com/v2/home এই ওয়েবসাইট থেকেও চেক করতে পারবেন এইচএসসি রেজাল্ট ২০২০।

মোবাইলে এসএমএস করে এইচএসসি ফলাফল জানার উপায়

মোবাইলে যেকোন অপারেটর থেকে এসএমএস মাধ্যমেও খুব সহজে চেক করতে পারবেন এইচএসসি ফলাফল ২০২০। এজন্য অনুসরণ করুন নিচের ধাপগুলোঃ

  • মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি নতুন মেসেজ কম্পোজ করুন।
  • এবার টাইপ করুন HSC
  • এরপর একটি স্পেস দিয়ে লিখুন আপনার শিক্ষাবোর্ডের প্রথম ৩টি অক্ষর। যেমনঃ ঢাকা বোর্ডের ক্ষেত্রে DHA
  • তারপর আপনার এইচএসসি রোল লিখে আরেকটি স্পেস দিয়ে লিখুন 2020
  • সবশেষ এই মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে।

ফিরতি মেসেজেই পেয়ে যাবেন আপনার HSC পরীক্ষার ফলাফল। প্রতিটি এসএমএসের জন্য মোবাইল অপারেটর কর্তৃক চার্জ প্রযোজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

66 + = 76