এইচএসসি রেজাল্ট 2019 [Check HSC Result With Full Marksheet]

এইচএসসি রেজাল্ট 2019

এইচএসসি রেজাল্ট 2019 খুঁজছেন? আপনার জন্য রুপায়নের আজকের পোস্টে থাকছে এইচ এস সি রেজাল্ট নিয়ে পূর্ণাঙ্গ গাইডলাইন। এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ, রেজাল্ট দেখার উপায়, মার্কশীট ডাউনলোড, পুনঃনিরীক্ষণের জন্য আবেদনসহ অসংখ্য বিষয় নিয়ে জিজ্ঞাসা থাকে এইচএসসি পরীক্ষার্থীদের। তাই ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই পোস্টে। সম্পূর্ণ পোস্ট মনোযোগ দিয়ে পড়ে নিন।

সম্প্রতি শেষ হয়েছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা এইচএসসি। এইচএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী, গত ১লা এপ্রিল তারিখে শুরু হয়ে ১২ই মে শেষ হয় উচ্চমাধ্যমিক সার্টিফিকেট -এর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা। আর ১২ মে থেকে ২১ মে তারিখ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছরের এইচএসসি পরীক্ষায় অংশ নেয় মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। যার মধ্যে ৬,৫৪,১১৪ জন ছেলে এবং ৫,৬৪,৫১৪ জন মেয়ে পরীক্ষার্থী। ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ৮,৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নেয় এইচএসসি পরীক্ষার্থীরা।

ফল আশানুরূপ হয়নি? মন খারাপ? বোর্ড চ্যালেঞ্জের নিয়ম জানতে এখানে ক্লিক করুন

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ১০ বিভাগে পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

এইচএসসি রেজাল্ট 2019 কবে দিবে? [HSC Result Publish Date]

সাধারণত, প্রতি বছর এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় উক্ত পরীক্ষা শেষের ৩ মাসের মধ্যে। এবছরের এইচএসসি রেজাল্ট 2019 প্রকাশের  তারিখ ১৭ জুলাই। শিক্ষা বোর্ডের সূত্রে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের এই তারিখ জানা গেছে। উল্লেখ্য যে, এইচএসসি সমমান পরীক্ষাগুলোর ফলাফলও একই দিনে প্রকাশিত হবে। ফলাফল প্রকাশের দিন সকাল ১০টার দিকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি রেজাল্টের কপি তুলে দিবেন শিক্ষামন্ত্রী দিপু মনি। পরবর্তীতে দুপুর ১টার দিকে অনলাইনে সকলের জন্য উন্মুক্ত করা হবে ফলাফল। পরীক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইটে অথবা মোবাইলের মাধ্যমে এসএমএস করে তাঁদের রেজাল্ট চেক করতে পারবে।

এইচ এস সি রেজাল্ট দেখব কিভাবে?

পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পরীক্ষার্থীদের একটাই প্রশ্ন ঘুরপাক খায়, রেজাল্ট দেখব কিভাবে? যদিও এখন দেশের সকল পাবলিক পরীক্ষার ফলাফল দেখার নিয়ম সকলেরই জানা। তবুও সংক্ষেপে এইচএসসি রেজাল্ট চেক করার নিয়ম গুলো আলোচনা করা যাক। প্রথমত, রেজাল্ট চেক করার সবচেয়ে সহজ উপায় হল অনলাইন। ইন্টারনেটের মাধ্যমে শিক্ষাবোর্ডের নির্দিষ্ট ওয়েবসাইট ভিজিট করেই পেতে পারেন আপনার এইচএসসি ফলাফল। দ্বিতীয়ত, প্রায় সব মোবাইল অপারেটর থেকে এসএমএস মাধ্যমেও জানতে পারবেন এইচএসসি পরীক্ষার ফলাফল। এছাড়াও, নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করেও পাওয়া যায় ফলাফল।

ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে এইচএসসি রেজাল্ট 2019 (HSC Result 2019 BD)

অনলাইনে এইচএসসি রেজাল্ট 2019 চেক করুন

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম – www.educationboardresults.gov.bd

এইচ এস সি পরীক্ষার ফলাফল দেখার সবচেয়ে প্রচলিত এবং জনপ্রিয় পদ্ধতি হল অনলাইন। ইন্টারনেট সংযোগের মাধ্যমে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার রোল এবং প্রয়োজনীয় কিছু তথ্য প্রবেশ করলেই দেখা যাবে ফলাফল। এজন্য প্রথমে ভিজিট করতে হবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইট। এরপর নিচের ধাপগুলো অনুসরন করুনঃ

  • Examination হিসেবে সিলেক্ট করুন HSC/Alim
  • Year হিসেবে সিলেক্ট করুন 2019
  • Board হিসেবে আপনি যে শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা সিলেক্ট করুন
  • Roll নম্বরের ঘরে লিখুন আপনার HSC পরীক্ষার রোল নম্বরটি
  • Reg: No ঘরে লিখুন আপনার এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বরটি
  • Captcha ঘরটিতে উল্লেখিত ছোট্ট যোগ বা বিয়োগ ম্যাথটির উত্তর লিখুন
  • সবশেষে Submit বাটন ক্লিক করুন

এই নিয়ম অনুসরন করলেই আপনি সহজে দেখতে পারবেন আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল। তবে ফলাফল প্রকাশের দিন সার্ভারে বাড়তি চাপের কারণে ফলাফল পেতে বেগ পেতে হতে পারে। তাই ধৈর্য সহকারে চেস্টা করুন ফলাফল দেখার জন্য। শিক্ষা বোর্ডের আরেকটি ওয়েবসাইট https://eboardresults.com/app/stud -এর মাধ্যমেও ফলাফল দেখতে পারবেন আপনি।

এসএমএস মাধ্যমে এইচএসসি ফলাফল দেখার নিয়ম (HSC Result Check SMS)

এইচএসসি রেজাল্ট 2019 এসএমএস নিয়ম

HSC Result 2019 SMS Format

এইচ এস সি রেজাল্ট প্রকাশের পর অনলাইনের পাশাপাশি মোবাইল এসএমএস মাধ্যমেও চেক করা যায় ফলাফল। নির্দিষ্ট ফরম্যাটে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে পাবেন আপনার ফলাফল। দেশের সব মোবাইল অপারেটরেই পাওয়া যাবে এই সার্ভিস। যদিও সার্ভিসটি পরিচালনা করে দেশীয় মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক। চলুন জেনে নেয়া যাক এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখার নিয়ম –

  • প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নতুন একটি এসএমএস কম্পোজ করুন
  • মোবাইলের মেসেজ অপশনে লিখুন HSC
  • এরপর একটি স্পেস দিয়ে লিখুন আপনার শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর। যেমনঃ DHA
  • তারপর আরও একটি স্পেস দিয়ে লিখুন আপনার এইচএসসি রোল নম্বরটি
  • আরেকটি স্পেস দিয়ে লিখুন 2019
  • সবশেষে মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে

HSC <space> First 3 Letter of Education Board <space> Your Roll <space> 2019

উক্ত নিয়মে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে চলে আসবে আপনার কাঙ্ক্ষিত রোল নম্বরের এইচএসসি ফলাফল। এর জন্য আপনার মোবাইলের ব্যালেন্স থেকে কাটবে ২ টাকা ৫০ পয়সা।

এইচএসসি রেজাল্ট 2019 মার্কশীট ডাউনলোড [HSC Result With Marksheet 2019]

এইচএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশীটসহ ডাউনলোড করতে চান? চাইলে আপনি আপনার বিস্তারিত মার্কশীট সহ পেতে পারেন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। এজন্য নেই কোন আলাদা নিয়ম। ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল চেক করার নিয়মেই পাবেন আপনি আপনার মার্কশীট। তবে এজন্য অপেক্ষা করতে হবে নির্দিষ্ট একটি সময়। সাধারনত, প্রতিবছর দুপুরের দিকে অনলাইনে ফলাফল প্রকাশ করা হলেও সেইসময় শুধুমাত্র জিপিএ ভিত্তিতে ফলাফলটি পাওয়া যায়। পরবর্তীতে বিকেলের দিকে ওয়েবসাইটেই আপনি ফলাফল চেক করলে মার্কশীটসহ ফলাফল দেখতে পারবেন।

আলিম / ভোকেশনাল রেজাল্ট ২০১৯

আপনারা জানেন, এইচএসসি পরীক্ষার সমমান পরীক্ষা হল আলিম এবং ভোকেশনাল। মূলত মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষাকে আলিম এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনের পরীক্ষাকে ভোকেশনাল বলা হয়। এইচএসসি পরীক্ষার সাথেই একই সময় অনুষ্ঠিত হয় এই দুটি পরীক্ষা। ফলাফলও প্রকাশ হয় একই সাথে। আলিম এবং ভোকেশনাল পরীক্ষার ফলাফল অনলাইনে দেখার উপায় একই থাকলেও এসএমএস মাধ্যমে রেজাল্ট চেক করার পদ্ধতি সামান্য ভিন্ন।

আলিম রেজাল্ট চেক করতে এখানে ক্লিক করুন

আলিম রেজাল্ট ২০১৯ এসএমএস মাধ্যমে চেক করার উপায়ঃ

Alim <space> Mad <space> Your Roll <space> 2019 এই ফরম্যাটে লিখে মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে।

ভোকেশনাল রেজাল্ট ২০১৯ এসএমএস মাধ্যমে চেক করার উপায়ঃ

HSC <space> Tec <space> Your Roll <space> 2019 এই ফরম্যাটে লিখে মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে।

এইচএসসি পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে এই পোস্টে। এই সংক্রান্ত যেকোন প্রশ্নের উত্তর পেতে কিংবা ফলাফল জানতে কমেন্ট করুন এখনই। প্রত্যেক এইচএসসি পরীক্ষার্থীর জন্য রইল শুভ কামনা…

পোস্টটি লিখেছেন

আব্দুল্লাহ আল মারুফ

আমি মারুফ। রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে একাউন্টিং নিয়ে পড়াশুনা করছি। পড়াশুনার পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসে কাজ করছি ফ্রিল্যান্স আইটি প্রফেশনাল হিসেবে। আর ভাললাগে অনলাইনে লেখালেখি করতে...

৬ টি মন্তব্য

মন্তব্য দিন
  1. হ্যালো ভাইয়া, বোর্ড চ্যালেঞ্জ করার পর দেখা গেলো নাম্বার কম আসছে বা পয়েন্ট আগের থেকে কম, নাম্বার কমার কি কোন সম্ভাবনা আছে??এই বিষয়ে যদি বিস্তারিত একটু বলতেন?

    1. আমি যতটুকু জানি, রেজাল্ট কমে যাওয়ার কোন সম্ভাবনা বা সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *