এইচএসসি রুটিন ২০১৯ ডাউনলোড (HSC Routine 2019)

এইচএসসি রুটিন ২০১৯

এইচএসসি রুটিন ২০১৯ প্রকাশিত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি তারিখে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এইচএসসি পরীক্ষার রুটিন।

প্রকাশিত উক্ত রুটিন অনুযায়ী, চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ১ এপ্রিল, ২০১৯। সারাদেশে একযোগে সকল শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে দেশের অন্যতম বৃহৎ এই পাবলিক পরীক্ষা। প্রথমে তত্ত্বীয় পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে ১ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত। এরপর ১২ থেকে ২১ মে তারিখের মাঝে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষাগুলো। সূচি অনুযায়ী, প্রতিবারের মতো এবারেও সকালের পরীক্ষা ১০টা থেকে বেলা ১টা এবং বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর প্রতি পরীক্ষায় বরাবরের মতো এবারেও প্রথমে এমসিকিউ বা বহুনির্বাচনী এবং পরে সৃজনশীলবা রচনামূলক প্রশ্নে পরীক্ষা নেয়া হবে। নির্দেশনায় আরও বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মি‌নিট পূর্বে পরীক্ষার্থী‌দের পরীক্ষার হ‌লে গি‌য়ে আসন গ্রহণ করতে হবে।

এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তিত হয়েছে। ১৭ এপ্রিলের পরীক্ষা ৯ মে বিকেলে, ১৮ এপ্রিলের পরীক্ষা ১১ মে বিকেলে এবং ২২ এপ্রিলের পরীক্ষা ১২ মে বিকেলে অনুষ্ঠিত হবে।এছাড়া ৪ এবং ৬ মের পরীক্ষা একই দিন সকালের পরিবর্তে বিকেলে অনুষ্ঠিত হবে।

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে আজ শেয়ার করা হলো এইচএসসি পরীক্ষার সময়সূচি।

এইচএসসি রুটিন ২০১৯ (HSC Routine 2019)

hsc routine 2019 practical

hsc routine 2019 theory

এইচএসসি রুটিন ২০১৯ ডাউনলোড (HSC Routine 2019 Download)

ডাউনলোড করতে চান  ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার রুটিন? আপনাদের সুবিধার্থে শেয়ার করা হলো এইচএসসি রুটিন ২০১৯ ডাউনলোড লিংক। ইমেজ অথবা পিডিএফ আকারে ডাউনলোড করুন এইচএসসি পরীক্ষার রুটিন ২০১৯।

আলিম পরীক্ষার রুটিন ২০১৯ – মাদ্রাসা শিক্ষা বোর্ড (Alim Routine 2019)

এইচএসসি পরীক্ষার সমমান একটি পরীক্ষা হল আলিম। সাধারনত ৮টি সাধারন শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এইচএসসি পরীক্ষা। এর পাশাপাশি মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য এইচএসসি -এর সমমান পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয় আলিম। যা মূলত মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। সর্বশেষ আপডেট অনুযায়ী, আলিম রুটিন ২০১৯ এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। আলিম পরীক্ষার রুটিন ২০১৯ প্রকাশ হলে এখানে তা আপডেট করে দেয়া হবে। সেই পর্যন্ত রুপায়নের সাথেই থাকুন।

ডিআইবিএস রুটিন ২০১৯ – কারিগরি শিক্ষা বোর্ড (DIBS Routine 2019)

ডিআইবিএস পরীক্ষার সাথে আমরা অনেকেই পরিচিত নই। ডিআইবিএস মানে হল ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ। যা এইচএসসি -এর সমমান হিসেবে গন্য করা হয়। এটি মূলত কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। এবারে এইচএসসি পরীক্ষার রুটিনের সাথেই দেয়া হয়েছে ডিআইবিএস পরীক্ষার সময়সূচি।

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা

  • পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষে আসন গ্রহন করতে হবে।
  • প্রথমে বহুনির্বচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) অনুষ্ঠিত হবে।
  • প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহন করতে হবে।
  • পরীক্ষার্থীগণ তাঁদের প্রবেশপত্র নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের কাছে থেকে সংগ্রহ করবে।
  • ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বচনী এবং ব্যবহারিক অংশে পৃথকভাবে পাশ করতে হবে।
  • পরীক্ষার্থীগন পরীক্ষায় সাধারন সাইন্টেফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবেনা।

আরও কিছু পোস্ট

৩টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *