জেএসসি বৃত্তি ফলাফল ২০২০ (JSC Scholarship Result 2020)

জেএসসি বৃত্তি ফলাফল প্রকাশিত হয়েছে। ২২ মার্চ (সোমবার) প্রকাশ করা হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার বৃত্তির ফলাফল। ২০১৯ সালের জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তৈরি করা হয়েছে বৃত্তির এই ফলাফল। এবছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে বৃত্তি পেয়েছে মোট ৪৬২০০ জন। যার মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৭০০ এবং সাধারণ বৃত্তি পেয়েছে ৩১ হাজার ৫০০ জন।

রুপায়নের আজকের পোস্টে থাকছে জেএসসি বৃত্তি ফলাফল নিয়ে সকল তথ্যাদি। আপনিও কি জেএসসি স্কলারশিপ রেজাল্ট খুঁজছেন? তাহলে পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

একনজরে জেএসসি বৃত্তি ২০২০

জেএসসি এর পূর্ণরুপ হল জুনিয়র স্কুল সার্টিফিকেট। বাংলাদেশে ৮ম শ্রেণির শিক্ষার্থীদেরকে একটি পাবলিক পরীক্ষায় অংশ নিতে হয়। যা জেএসসি পরীক্ষা হিসেবে পরিচিত। প্রতিবছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত হয় এই জেএসসি পরীক্ষা। সর্বশেষ ২০১৯ সালেও অনুষ্ঠিত হয়েছে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষা। যাতে অংশ নিয়েছিল মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী। এছাড়া, মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য জেএসসি সমমানের একটি পরীক্ষা চালু রয়েছে। যা জেডিসি নামে পরিচিত। জেএসসি ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত হলেও জেডিসি অনুষ্ঠিত হয় মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে। যদিও জেডিসি মূলত জেএসসি সমমানের একটি পরীক্ষা।

এবার আসা যাক, জেএসসি বৃত্তি ফলাফলের ব্যাপারে। বাংলাদেশে প্রতিটি পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ নির্দিষ্ট সংখ্যক মেধাবীকে উৎসাহিত করতে সরকার আর্থিক সহায়তা বা বৃত্তি দিয়ে থাকে। জেএসসি পরীক্ষার ক্ষেত্রেও চালু রয়েছে এই বৃত্তি। আপনারা জানেন, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে জেএসসি পরীক্ষার ফলাফল। এবারে সেই ফলাফল অনুযায়ী ৪৬২০০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিতে বৃত্তির ফলাফল প্রকাশ করল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

কবে দিবে জেএসসি বৃত্তির রেজাল্ট?

জেএসসি বৃত্তির ফলাফল সাধারণত মূল ফলাফল প্রকাশের ৩ মাস পর প্রকাশ করা হয়ে থাকে। যেহেতু গত ৩১ ডিসেম্বর তারিখে জেএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। তাহলে সেই হিসাবে মার্চ মাসেই প্রকাশ হওয়ার কথা রয়েছে জেএসসির স্কলারশিপ রেজাল্ট। পত্রপত্রিকার সূত্র মতে, ২২ মার্চ প্রকাশ করা হবে জেএসসি বৃত্তির ফল।

জেএসসি বৃত্তি কতজন পাবে?

বোর্ডমেধা বৃত্তিসাধারণ বৃত্তি
ঢাকা বোর্ড৩৬৫০ জন৭৪৯১ জন
ময়মনসিংহ বোর্ড৭৫৫ জন২২২৪ জন
রাজশাহী বোর্ড৩১৩৯ জন৪১৮২ জন
কুমিল্লা বোর্ড১১৮৪ জন৩৮৫০ জন
সিলেট বোর্ড৭১৪ জন২২১০ জন
বরিশাল বোর্ড৯৪৬ জন১৯৩৮ জন
যশোর বোর্ড১৮৫৯ জন৩৯৯০ জন
চট্টগ্রাম বোর্ড১১৫৪ জন২৬৭৫ জন
দিনাজপুর বোর্ড১২৯৯ জন৩৫৪০ জন

বৃত্তিপ্রাপ্তরা কত টাকা পাবে?

জেএসসিতে বৃত্তিপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থীরা প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সহায়তা পেয়ে থাকে। ট্যালেন্টপুল বৃত্তিপ্রাপ্তরা প্রতি মাসে ৪৫০ টাকা এবং সাধারণ কোটায় বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা ৩০০ টাকা করে পাবে। এছাড়াও রয়েছে এককালীন (বাৎসরিক) অনুদান ব্যবস্থা। মাসিক বৃত্তি ছাড়াও প্রতি বছর ট্যালেন্টপুল বৃত্তিপ্রাপ্তরা ৫৬০ টাকা এবং সাধারন বৃত্তিপ্রাপ্তরা ৩৫০ টাকা অনুদান পাবে।

কতদিন টাকা পাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা?

জেএসসি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা ২ বছর পর্যন্ত তাঁদের বৃত্তির টাকা পাবে। অর্থাৎ, ৯ম ও ১০ম শ্রেনিতে পড়াকালীন সময় এই বৃত্তি কার্যকর থাকবে।

জেএসসি বৃত্তি ফলাফল | JSC Scholarship Result Download PDF

জেএসসি পরীক্ষার বৃত্তির ফলাফল সাধারণত প্রত্যেক বোর্ড তাঁদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে থাকে। তাই আপনার বৃত্তির রেজাল্ট চেক করতে ভিজিট করুন আপনার শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে। এরপর JSC Corner সেকশনে পেয়ে যাবেন রেজাল্ট সংক্রান্ত নোটিশ। এছাড়া প্রতি বোর্ডের জেএসসি বৃত্তি ফলাফল ডাউনলোড লিংক নিচে শেয়ার করা হল।

মাদ্রাসা বোর্ডের জেএসসি / জেডিসি বৃত্তির ফলাফল ডাউনলোড

আপনারা ইতিমধ্যে জানেন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষার সমমান জেডিসি নামের একটি পরীক্ষা নেয়া হয়। জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতেও দেয়া হয় নির্দিষ্ট সংখ্যক বৃত্তি। যা ইতিমধ্যে প্রকাশ হয়েছে। গত ২৭ ফেব্রুয়ারি তারিখে মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০১৯ সালে অনুষ্ঠিত জেডিসি পরীক্ষার বৃত্তির ফলাফল প্রকাশ করেছে। জেডিসি বৃত্তির ফলাফল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

2 Comments

Add a Comment
  1. Chatmohar pailot Girls high school

    Rajshi education bord
    bord jsc

    1. রাজশাহী বোর্ড এখনও তাঁদের জেএসসি পরীক্ষার বৃত্তির ফলাফল প্রকাশ করেনি। ফল প্রকাশের সাথে সাথেই এই পোস্টে সেটা আপডেট করে দেয়া হবে। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

59 − = 58