মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০ প্রকাশিত হয়েছে। গত ১৯ আগস্ট তারিখে প্রকাশ করা হয় এই বিজ্ঞপ্তি। ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের জন্য স্বাস্থ্য অধিদপ্তর তাঁদের ওয়েবসাইটে প্রকাশ করে বিস্তারিত নির্দেশনা। আপনিও কি মেডিকেল কলেজে পড়তে চান? তাহলে ২০১৯-২০ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য পেতে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। এতে আপনি জানতে পারবে মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনের সময়সীমা, আবেদনের যোগ্যতা, ভর্তি পরীক্ষার মানবন্টন, মেডিকেল কলেজগুলোর আসন সংখ্যাসহ আরও প্রয়োজনীয় তথ্যাদি।

সকল সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজ -এর জন্য প্রযোজ্য হবে ভর্তি পরীক্ষার এই তথ্য সমূহ। মেডিকেলের পাশাপাশি আপনি জন্য ঢাবিতে আবেদন করতে চান তবে দেখে নিতে পারেন আমাদের পূর্বের পোস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

এক নজরে মেডিকেল ভর্তি পরীক্ষা ২০১৯-২০ (Medical Admission 2019-20)

আবেদন শুরু:২৭ আগস্ট, ২০১৯ (দুপুর ১২টা)
আবেদনের শেষ তারিখ:১৭ সেপ্টেম্বর, ২০১৯ (রাত ১১টা ৫৯ মিনিট)
আবেদনের পদ্ধতি:অনলাইন
অনলাইন আবেদনের লিংক:http://dghs.teletalk.com.bd
প্রবেশপত্র ডাউনলোডের তারিখ:২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত
ভর্তি পরীক্ষার তারিখ:০৪ অক্টোবর, ২০১৯ (সকাল ১০ টা থেকে ১১ টা)
আবেদন ফি:১ হাজার টাকা
ভর্তি ফলাফল প্রকাশ:এখনও ঘোষিত হয়নি
ক্লাস শুরুর তারিখ:এখনও ঘোষিত হয়নি

মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা

  • মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে।
  • ২০১৬ অথবা ২০১৭ সালের এসএসসি/সমমানের পরীক্ষায় এবং ২০১৮ অথবা ২০১৯ সালের এইচএসসি/সমমানের পরীক্ষায় পদার্থ, জীববিজ্ঞান এবং রসায়ন সহ উত্তীর্ণ হয়েছেন তাঁরাই কেবল আবেদন করতে পারবেন।
  • ২০১৬ সালের পূর্বে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন না।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ কমপক্ষে 9.00 হতে হবে।
  • উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীরা এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ 8.00 পেলেই আবেদনের যোগ্য হবেন। এক্ষেত্রে এককভাবে কোন পরীক্ষাতেই 3.50 এর নিচে জিপিএ হলে আবেদন করতে পারবেন না।
  • এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান (Biology) সাবজেক্টে অবশ্যই 3.50 থাকতে হবে। অন্যথায় তিনি আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবেন। এই শর্ত সকল আবেদনকারীর জন্য প্রযোজ্য।

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের একটি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পদ্ধতির এই লিখিত পরীক্ষায় মোট প্রশ্ন থাকবে ১০০টি। অর্থাৎ প্রত্যেক প্রশ্নের জন্য থাকছে ১ মার্কস। উক্ত পরীক্ষার জন্য বরাদ্দকৃত সময় থাকবে ১ঘন্টা।

বিষয়ভিত্তিক মানবন্টন

  • জীববিদ্যা – ৩০
  • রসায়নবিদ্যা – ২৫
  • পদার্থবিদ্যা – ২০
  • ইংরেজি – ১৫
  • সাধারণ জ্ঞান – ১০

নম্বর কর্তন পদ্ধতি

২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর (এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ+এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ+ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০৫ নম্বর কেটে এবং পূর্ববর্তী বছরের সরকারী মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা যাবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষায় পাস নম্বর

১০০ নম্বরের লিখিত পরীক্ষায় নূন্যতম ৪০ নম্বর পেতে হবে। অর্থাৎ ৪০ নম্বরের নিচে পেলে তাঁরা অকৃতকার্য অর্থাৎ ফেইল হিসেবে গৃহীত হবে। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীরাই মেধা তালিকায় অন্তর্ভুক্ত হবেন।

মেডিকেল ভর্তি প্রার্থী মূল্যায়ন পদ্ধতি

মেডিকেল ভর্তিতে প্রার্থী মূল্যায়িত হয় লিখিত পরীক্ষা এবং এসএসসি/এইচএসসি/সমমান পরীক্ষা দু’টোর প্রাপ্ত জিপিএ -এর ভিত্তিতে। অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর -এর সাথে এসএসসি, এইচএসসি বা সমমান পরীক্ষা দুটোর জিপিএ যোগ করে প্রণয়ন করা হয় মেধা তালিকা। এক্ষেত্রে আমরা জানি, লিখিত পরীক্ষা হয় মূলত ১০০ নম্বরের। আর জিপিএ -এর ভিত্তিতে মূল্যায়ন করা হয় ২০০ নম্বরের ভিত্তিতে। অর্থাৎ, সর্বমোট ৩০০ নম্বরের মাঝে প্রতিযোগিতা হয় ভর্তিচ্ছু প্রার্থীদের।

ক) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ -এর ১৫ গুণ = ৭৫ নম্বর (সর্বোচ্চ)
খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ -এর ২৫ গুণ = ১২৫ নম্বর (সর্বোচ্চ)

মেডিকেল কলেজের আসন সংখ্যা

সাধারণ শিক্ষার্থী৩৯৬৬ জন 

 

সর্বমোট ৪০৬৮ জন

 

মুক্তিযোদ্ধা কোটা (২%)৮২ জন
উপজাতী (৩টি পার্বত্য জেলা)০৯ জন
অ-উপজাতী (৩টি পার্বত্য জেলা)০৩ জন
উপজাতী (অন্যান্য জেলা)০৮ জন

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০ শিক্ষাবর্ষ

মেডিকেল কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে শেয়ার করা হল ২০১৯-২০ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি। উক্ত বিজ্ঞপ্তিতে আপনি পাবেন মেডিকেল অ্যাডমিশনের সকল তথ্য। আবেদনের নিয়ম বিস্তারিত উল্লেখ আছে এখানে। Medical Admission Circular 2019-20 Download Now PDF

Medical Admission Circular 2019-20

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

Medical Admission Circular 2019-20

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

Medical Admission Circular 2019-20

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০

Apply Now

2019-20 শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি Circular

মেডিকেল কলেজে ভর্তি, সরকারি মেডিকেল কলেজে ভর্তির আবেদন, বেসরকারি মেডিকেল কলেজ, মেডিকেল এডমিশন টেস্ট, অ্যাডমিসন সার্কুলার, ভর্তির যোগ্যতা, আবেদনের নিয়ম, আবেদন করতে কত টাকা লাগবে, কিভাবে এপ্লাই করব, প্রবেশপত্র, এডমিট কার্ড, মেডিকেল ভর্তি তথ্য বিস্তারিত, মানবন্টন, কত নম্বরের পরীক্ষা, মেডিকেল ভর্তিতে কোটা, কত পেলে মেডিকেল ভর্তি, নেগেটিভ মার্কস, ম্যাডিকাল, Medical College Apply Now, Admission Circular Medical College, মোট আসন সংখ্যা, মেডিকেল কলেজের সিট সংখ্যা, আবেদন ফিস, মেডিকেল ভর্তি ফলাফল কবে।

আরও কিছু পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *