অপরিচিতা PDF | রবীন্দ্রনাথ ঠাকুর | Oporichita PDF Download

অপরিচিতা PDF

অপরিচিতা PDF: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত অন্যতম ছোট গল্প হল ‘অপরিচিতা’। যা প্রথম প্রকাশিত হয়েছিল তৎকালীন জনপ্রিয় মাসিক পত্রিকা ‘সবুজপত্র’ তে। প্রমথ চৌধুরী কর্তৃক সম্পাদিক এই মাসিক পত্রিকাটিতে ১৩২১ বঙ্গাব্দে কার্তিক সংখ্যায় প্রকাশিত হয় রবীন্দ্রনাথের এই ছোটগল্প। সেই সময়ে সমাজের উঁচু শ্রেণির সংকীর্ণ মন-মানসিকতাকে নিয়ে মূলত গল্পটি লিখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। যৌতুক প্রথার বিরুদ্ধে অন্যতম একটি প্রতিবাদী গল্প হিসেবেও ধরা হয় এই ‘অপরিচিতা’ -কে।

এই গল্পটি বর্তমানে উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির মাঝেও অন্তর্ভুক্ত। তাই এই প্রজন্মের অনেকেই রবীন্দ্রনাথ ঠাকুরের অপরিচিতা গল্পটি পড়তে চান। তাঁদের জন্য আজকের পোস্টে থাকছে অপরিচিতা PDF ডাউনলোড লিংক।

একনজরে রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে জেনে নিন

নিঃসন্দেহে বাংলা সাহিত্য জগতের সর্বশ্রেষ্ঠ প্রতিভার নাম ‘রবীন্দ্রনাথ ঠাকুর’। ১৮৬১ সালের ৭মে (১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ) কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্ম তাঁর। রবীন্দ্রনাথের পিতা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর এবং মাতা সারদা দেবী। ছোটবেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হলেও প্রাতিষ্ঠানিক পড়ালেখার প্রতি মনোযোগ ছিলনা রবীন্দ্রনাথের। শৈশবেই পরিবারের অনুকূল পরিবেশের সুবাদে কবি প্রতিভার উন্মেষ ঘটে তাঁর। মাত্র পনেরো বছর বয়সেই তাঁর রচিত প্রথম কাব্যগ্রন্থ ‘বনফুল’ প্রকাশিত হয়। তারপর একাধারে কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ, ছোটগল্প, রম্যরচনা, সঙ্গীত, ভ্রমণসাহিত্য, শিশুসাহিত্যসহ অসংখ্য শাখায় রবীন্দ্রনাথ তাঁর শিল্প প্রতিভার স্বাক্ষর রাখা শুরু করেন।

বাংলা সাহিত্যে ছোটগল্পের ভিত্তিও হয় তাঁর হাতেই। তাঁর উল্লেখযোগ্য রচনার মাঝে রয়েছে, মানসী (১৮৯০), সোনার তরী (১৮৯৪), চিত্রা (১৮৯৬), ক্ষণিকা (১৯০০), গীতাঞ্জলি (১৯১১), চোখের বালি (১৯০৩), গোরা (১৯১০), ঘরে-বাইরে (১৯১৬), শেষের কবিতা (১৯২৯), গল্পগুচ্ছ (১৯২৬-২৭), বিসর্জন (১৮৯০), চিত্রাঙ্গদা (১৮৯২) ডাকঘর (১৯১২), কালান্তর (১৯০৭), ছেলেবেলা (১৯৪০)। সাহিত্য জগতের পাশাপাশি, তিনি একজন কর্মযোগী মানুষ হিসেবেও অবদান রেখে গেছেন। ১৯০১ সালে রবীন্দ্রনাথ ঠাকুর ‘শান্তিনিকেতন বিদ্যালয়’ প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে এটিই ‘বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়’ হিসেবে প্রতিষ্ঠালাভ করে। এছাড়া বাংলাদেশে প্রথম কৃষিব্যাংক স্থাপন করেন রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯৪১ সালের ৭ আগষ্ট (১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ) কলকাতায় তিনি পরলোকগমণ করেন।

Oporichita by Rabindranath Tagore

oporichita by rabindranath tagore

বইয়ের নামঅপরিচিতা
লেখকরবীন্দ্রনাথ ঠাকুর
দাম১০০ টাকা
প্রকাশকমুঠোবই
পাতা১৫টি
প্রকাশের সাল২০১৮
ভাষাবাংলা
বইয়ের ধরণছোটগল্প
আইএসবিএন—-
দেশবাংলাদেশ

বইটি কিনবেন যেভাবে…

আপনার এলাকার লাইব্রেরী ছাড়াও বইটির হার্ডকপি কিনতে পারেন অনলাইনের বিভিন্ন বুকশপ থেকেও। অনলাইনে অর্ডার করতে পারেন: রকমারী ডট কম থেকেও!

অপরিচিতা PDF Download

মোবাইল বা কম্পিউটারে যারা ইবুক / পিডিএফ আকারে বই পড়তে সাচ্ছন্দবোধ করেন। তাঁরা চাইলে নিচের ডাউনলোড লিংক থেকে খুব সহজেই সংগ্রহ করতে পারেন রবীন্দ্রনাথ ঠাকুরের অপরিচিতা বইটি। পিডিএফ ভার্সনের এই বইটির সাইজ মাত্র ৮৯ কিলোবাইট।

সতর্কতা: আমরা কোন বইয়ের পিডিএফ ভার্সন তৈরি কিংবা সংরক্ষণ করিনা। শুধুমাত্র অনলাইন থেকে সংগৃহীত ডাউনলোড লিংক শিক্ষামূলক এবং প্রচারণার উদ্দেশ্যে শেয়ার করে থাকি। কিন্ত আমরা সকল বইয়ের লেখক, প্রকাশক এবং স্বার্থ সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি কপিরাইট ইস্যুতে সম্পূর্ণ শ্রদ্ধাশীল। আপনি যদি আমাদের সাইট থেকে উক্ত লিংক রিমুভ করতে চান। তাহলে এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা ২৪ ঘন্টার মধ্যে উক্ত বইয়ের ডাউনলোড লিংক মুছে ফেলব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − = 6