পিএসসি রেজাল্ট ২০১৯ মার্কশীট সহ | PSC Result 2019 Check Now

পিএসসি রেজাল্ট ২০১৯

পিএসসি রেজাল্ট ২০১৯ খুঁজছেন? আপনি চলে এসেছেন একদম সঠিক পোস্টে। কারণ, এই পোস্টে আপনি জানতে পারবেন PSC Result 2019 সংক্রান্ত A to Z তথ্য। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে প্রতিবারের ন্যায় এবারেও অনুষ্ঠিত হয়েছে পিএসসি পরীক্ষা। ‘প্রাইমারি স্কুল সার্টিফিকেট’ -কে মূলত সংক্ষেপে পিএসসি হিসেবে পরিচিত। চলতি বছরের এই পাবলিক পরীক্ষাটি গত ১৭ নভেম্বর শুরু হয়ে ২৪ নভেম্বর তারিখে শেষ হয়। তাই পরীক্ষা শেষ হওয়ায় পরীক্ষার্থী এবং তাঁদের অভিভাবকদের এখন একটাই প্রশ্ন, “পিএসসি রেজাল্ট কবে?” এছাড়াও, সবার আগে কিভাবে পিএসসি পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। সেটা নিয়েও কৌতুহলের শেষ নেই।

তাই, চলতি বছর অর্থাৎ ২০১৯ সালের পিএসসি পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত প্রয়োজনীয় সকল তথ্য নিয়ে সাজানো হয়েছে আজকের পোস্ট। পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আপনি জানতে পারবেন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল নিয়ে সকল প্রশ্নের উত্তর।

এক নজরে পিএসসি পরীক্ষা ২০১৯ (প্রাথমিক শিক্ষা সমাপনী)

পিএসসি বা প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষা হল বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় অন্যতম একটি পাবলিক পরীক্ষা। যা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হিসেবেও অভিহিত। মূলত ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় এই সরকারী পরীক্ষাটি। সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে নেয়া হয় এই পরীক্ষাটি। পিএসসিতে উত্তীর্ণ পরীক্ষার্থীরাই কেবল ৬ষ্ঠ শ্রেনিতে ভর্তি হতে পারে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাটি সাধারনত বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অধীনে হয়ে থাকে এবং প্রতিবছরই অনুষ্ঠিত হয় এই গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষাটি।

সম্প্রতি শেষ হয়েছে, এ বছরের পিএসসি পরীক্ষা। ২৭ লাখেরও বেশি পরীক্ষার্থী অংশ নেয় ২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায়। এছাড়া পিএসসি সমমানের ইবতেদায়ী পরীক্ষায় অংশ নেয় প্রায় ৩ লাখ পরীক্ষার্থী। এবারের পরীক্ষাটি গত ১৭ নভেম্বর শুরু হয়। মোট ৬টি বিষয়ের পরীক্ষা শেষ হয় ২৪ নভেম্বর তারিখে। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষাও একই রুটিনে অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিক শিক্ষার গণ্ডি পেরিয়ে মাধ্যমিক শিক্ষা স্তরে প্রবেশ করতেই এই পরীক্ষার মুখোমুখি হতে হয় ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের।

পিএসসি রেজাল্ট কবে দিবে? [PSC Result 2019 Publish Date]

যেকোন পাবলিক পরীক্ষা শেষেই পরীক্ষার্থী এবং অভিভাবকরা উদ্বিগ্ন থাকেন ফলাফল নিয়ে। তাই মাথায় ঘুরপাক খায় একটি প্রশ্ন, “ফলাফল দিবে কবে?” তেমনি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৯ শেষ হওয়ায় বর্তমানে এর ফলাফল প্রকাশের তারিখ নিয়ে উদ্বিগ্ন সবাই। “পিএসসি রেজাল্ট কবে দিবে?”, “পিএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ কত?”, “কবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ হবে?” এরকম প্রশ্ন ঘুরছে পরীক্ষার্থী এবং অভিভাবকদের মাথায়। এবার শেয়ার করব আপনাদের এই সকল জিজ্ঞাসার উত্তর।

যদিও এবছরের পিএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ এখনও ঘোষিত হয়নি। কিন্ত গতবছর গুলোর ফলাফল প্রকাশের তারিখগুলোতে চোখ বুলালেই দেখা যায়, বছরের শেষ সপ্তাহ অর্থাৎ ডিসেম্বর মাসের ৪র্থ সপ্তাহেই সাধারনত প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফল ঘোষিত হয়। তাই, সেই পরিসংখ্যান মোতাবেক বলা যায়, পিএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে এই মাসেরই শেষ সপ্তাহে। অর্থাৎ, ২৯-৩১ ডিসেম্বরের মাঝেই যেকোন একদিন ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

গত ৬ বছরের পিএসসি রেজাল্ট প্রকাশের তারিখ

পরীক্ষার সালফলাফল প্রকাশের তারিখ
২০১৩৩০ ডিসেম্বর, ২০১৩
২০১৪৩০ ডিসেম্বর, ২০১৪
২০১৫৩১ ডিসেম্বর, ২০১৫
২০১৬২৯ ডিসেম্বর, ২০১৬
২০১৭৩০ ডিসেম্বর, ২০১৭
২০১৮২৪ ডিসেম্বর, ২০১৮

গত কয়েক বছরের PSC পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ বিশ্লেষণ করলেই বুঝা যায়, প্রতিবারের ফলাফল সাধারনত বছরের শেষ সপ্তাহেই প্রকাশ হয়ে থাকে। তাই, পিএসসি রেজাল্ট 2019 প্রকাশের সম্ভাব্য তারিখ ২৯ থেকে ৩১ ডিসেম্বর।

একনজরে গত বছরের পিএসসি পরীক্ষার ফলাফল

প্রতিবছর প্রায় ২৫ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নিয়ে থাকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায়। অন্যতম গুরুত্বপূর্ণ এই পরীক্ষার পাসের হারও সন্তোষজনক দেখা যায় প্রতিবারই। প্রতিবছরই পিএসসি পরীক্ষার পাসের হার ৯০% এর বেশি দেখা যায়। গত বছরের পিএসসি পরীক্ষা ২০১৯ -তে অংশ নিয়েছিল ২৬,৫২,৮৯৬ জন পরীক্ষার্থী। যার মধ্যে পাস করেছিল ২৫,৮৮,৯০৪ জন পরীক্ষার্থী। আর এই পাসের হার ছিল ৯৭ দশমিক ৫৯ শতাংশ।

পিএসসি রেজাল্ট 2019 চেক করার ওয়েবসাইট

Check PSC Result
পিএসসি রেজাল্ট ২০১৯

PSC Exam Result পাওয়ার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল অনলাইন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটেই সাধারনত প্রকাশ করা হয় এই ফলাফল। এছাড়া টেলিটকের একটি লিংকেও দেখা যায় পিএসসি ফলাফল। কিন্ত অনেকেই জানেনা PSC Result চেক করার অসিসিয়াল এই লিংক দুটি। আপনাদের সুবিধার্থে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল বের করার ওয়েবসাইটের ঠিকানা দুটি শেয়ার করা হল:

অনলাইনে PSC Result 2019 চেক করার নিয়ম

আপনারা ইতিমধ্যে পিএসসি ফলাফল পাওয়ার লিংক দুটো পেয়ে গেছেন। এখন প্রশ্ন হল, “ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে পিএসসি রেজাল্ট ২০১৯ চেক করব?” তাই এখন শেয়ার করব, অনলাইনে PSC Exam Result Check করার নিয়ম।

dperesult.teletalk.com.bd

  • প্রথমে ক্লিক করুন http://dperesult.teletalk.com.bd এই লিংক।
  • লিংকে প্রবেশের পর রেজাল্ট চেক করার অপশন পাবেন।
  • সেখানে Passing Year হিসেবে 2019 সিলেক্ট করে দিন।
  • এরপর Student ID ঘরে আপনি যে পিএসসি পরীক্ষার্থীর ফলাফল দেখতে চান তাঁর ১৬ ডিজিটের আইডি নম্বরটি লিখুন।
  • তারপর Submit বাটনে ক্লিক করলেই চলে আসবে কাঙ্ক্ষিত পরীক্ষার্থীর পিএসসি পরীক্ষার ফলাফল।

dpe.gov.bd

  • প্রথমে ক্লিক করুন http://dpe.gov.bd এই লিংক।
  • লিংকে প্রবেশের পর মেন্যুবার থেকে ‘সমাপনী ফলাফল ২০১৯’ ক্লিক করুন।
  • এরপর রেজাল্ট চেক করার একটি অপশন পাবেন। সেখানে ‘নির্বাচন করুন’ অপশন থেকে ‘একক ফলাফল’ সিলেক্ট করুন।
  • ‘একক ফলাফল’ সিলেক্ট করলেই আরও বেশ কিছু অপশন চলে আসবে। সেখানে যথাক্রমে পরীক্ষার নাম, পরীক্ষার সন, বিভাগ, জেলা, উপজেলা/থানা সিলেক্ট করে পরীক্ষার্থীর রোল নং টাইপ করে দিন।
  • তারপর ‘সমর্পণ করুন’ বাটনে ক্লিক করলেই চলে আসবে কাঙ্ক্ষিত পরীক্ষার্থীর পিএসসি পরীক্ষার ফলাফল।

এসএমএস করে মোবাইলে পিএসসি ফলাফল 2019 পাওয়ার উপায়

সকল পাবলিক পরীক্ষার মতো পিএসসি পরীক্ষার ফলাফলও এসএমএস মাধ্যমে পাওয়া সম্ভব। পরীক্ষার্থী এবং অভিভাবকদের সুবিধার্থে মোবাইলে এসএমএস করে ফলাফল পাওয়ার সুবিধা রেখেছে কর্তৃপক্ষ। এজন্য বাংলাদেশের যেকোন মোবাইল অপারেটর থেকে নির্দিষ্ট ফরম্যাটে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে পেতে পারেন কাঙ্ক্ষিত পিএসসি পরীক্ষার্থীর রেজাল্ট। এজন্য প্রতি এসএমএসে চার্জ হিসেবে ২ টাকা ৪৫ পয়সা কেটে নিবে মোবাইল অপারেটর। রেজাল্ট পাওয়ার এসএমএস ফরম্যাটটি নিচে দেয়া হলঃ

Student ID দিয়ে এসএমএস করে রেজাল্ট পাওয়ার নিয়ম

মেসেজ অপশনে লিখুন DPE Student ID এবং এটি পাঠিয়ে দিন 16222 নম্বরে।

Roll দিইয়ে এসএমএস করে ফলাফল পাওয়ার নিয়ম

মেসেজ অপশনে লিখুন DPE Thana / Upazila Code Roll 2019 এবং এটি পাঠিয়ে দিন 16222 নম্বরে।

পিএসসি রেজাল্ট ২০১৯ মার্কশীট ডাউনলোড [PSC Result With Marksheet 2019 PDF Download]

পরীক্ষার ফলাফলের সময় স্বভাবতই প্রত্যেকে বিষয় ভিত্তিক নম্বরসহ রেজাল্ট জানতে চায়। পিএসসি পরীক্ষার ফলাফল আপনি মার্কশীটসহ দেখতে করতে পারবেন। তবে এজন্য খানিকটা সময় অপেক্ষা করতে হবে। ফলাফল প্রকাশের দিন সাধারনত ওয়েবসাইটের সার্ভারের উপর প্রচুর চাপ পড়ে। একারণে প্রাথমিকভাবে মার্কশীট সহ রেজাল্ট পাবলিশ করা হয়না। কিন্ত চাপ কমার পর আপনি একই পদ্ধতিতে মার্কশীট সহ রেজাল্ট চেক করতে পারবেন। সাধারনত ফলাফল প্রকাশের দিন বিকেল অথবা পরেরদিন এই মার্কশীট দেখার অপশন চালু করা হয়।

মাদ্রাসা বোর্ডের ইবতেদায়ী রেজাল্ট 2019 (Ebtedayee Result 2019 Madrasha Board)

পিএসসি -এর সমমান একটি পরীক্ষা হল ইবতেদায়ী শিক্ষা সমাপনী। যা মূলত মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। তবে ইবতেদায়ীর মান প্রাথমিক শিক্ষা সমাপনী -এর সমান। দুটো পরীক্ষা একই সময়ে অনুষ্ঠিত হয়ে থাকে। ফলাফলও প্রকাশ হয়ে থাকে একসাথেই। তাই পিএসসি পরীক্ষার ফলাফল সংক্রান্ত সকল তথ্য তাই ইবতেদায়ীর জন্যও প্রযোজ্য। অনলাইনে ফলাফল দেখার নিয়ম এবতেদায়ীর জন্যও একই। উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করে Student ID দিয়ে দেখতে পারবেন ফলাফল। আর এসএমএস মাধ্যমে ফলাফল দেখার ফরম্যাট নিচে দেয়া হল:

EBT Your Thana Code Your Roll No 2019 লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রত্যাশীদের জন্য শুভ কামনা

এবছরের পিএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী ফলাফল প্রত্যাশীদের জন্য শুভ কামনা রইল রুপায়নের পক্ষ থেকে। PSC Result সংক্রান্ত যেকোন প্রশ্ন করতে পারেন কমেন্ট সেকশনে। এছাড়া অন্যদের সুবিধার্থে শেয়ার করুন পোস্টটি। ধন্যবাদ…

আরও কিছু পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *