পিএসসি বৃত্তির ফলাফল ২০২০ জানার উপায় (PSC Scholarship Result 2020)

পিএসসি বৃত্তির ফলাফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি ২০২০) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয় এই ফলাফল। এ বছর প্রাথমিকে বৃত্তি পেয়েছে মোট সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী। ২০১৯ সালের ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই বৃত্তির ফলাফল তৈরি করা হয়েছে। রুপায়নের আজকের পোস্টে থাকছে প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির ফলাফল সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য। পোস্টটিতে জানতে পারবেন পিএসসি বৃত্তির রেজাল্ট দেখার নিয়মও।

এক নজরে পিএসসি বৃত্তি ২০২০

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক শিক্ষাস্তরে ৫ম শ্রেনির শিক্ষার্থীদেরকে একটি পাবলিক পরীক্ষায় বসতে হয়। যাকে মূলত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বলা হয়ে থাকে। মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য এই পরীক্ষার নাম হল ইবতেদায়ি শিক্ষা সমাপনী। প্রাথমিক শিক্ষা সমাপনী অফিসিয়াল নাম হলেও। আমাদের কাছে এই পরীক্ষা ‘পিএসসি’ নামেই পরিচিত। পিএসসির পূর্ণরুপ হল প্রাইমারি স্কুল সার্টিফিকেট। যদিও এই নাম সম্পূর্ণ আনঅফিসিয়াল। জেনে রাখা ভাল, অফিসিয়ালি এই পরীক্ষাকে ‘পিইসি’ হিসেবেও পরিচিত। আর ইবতেদায়ি পরীক্ষা ‘ইইসি’ হিসেবে পরিচিত। যাই হোক, আমাদের কাছে এই পিইসি পরীক্ষা পিএসসি হিসেবেই পরিচিত।

এবার আসি বৃত্তির ব্যাপারে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে মেধাবী শিক্ষার্থীদেরকে উৎসাহিত করতে সরকার কর্তৃক চালু রয়েছে বৃত্তি ব্যবস্থা। এই বৃত্তির আওতায় প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে উত্তীর্ণ নির্দিষ্ট সংখ্যক মেধাবী শিক্ষার্থীদেরকে বৃত্তি দেওয়া হয়।

২০২০ সালে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা

২০১৯ সালে অনুষ্ঠিত হয়ে যাওয়া পিএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হল স্কলারশিপ রেজাল্ট। এর আগে ডিসেম্বরের শেষ তারিখে প্রকাশিত হয়েছে পিএসসি পরীক্ষার রেজাল্ট। প্রকাশিত বৃত্তির ফলাফল অনুযায়ী, এ বছর বৃত্তি পাচ্ছে সাড়ে ৮২ হাজার মেধাবি শিক্ষার্থী। যার মধ্যে ট্যালেন্টপুলে (মেধা কোটা) পেয়েছে ৩৩ হাজার ৩০০ শিক্ষার্থী এবং সাধারণ কোটায় ৪৯ হাজার শিক্ষার্থী।

সাধারণ কোটায় ইউনিয়ন এবং পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ৬জন শিক্ষার্থীকে বৃত্তির জন্য নির্বাচিত করা হয়। যার মধ্যে মধ্যে ৩ জন ছাত্রী ও ৩ জন ছাত্র। ওয়ার্ড পর্যায়ে বৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচনের পর বাকি বৃত্তি থেকে প্রতিটি উপজেলায় বা থানায় ২ জন ছাত্র ও ২ জন ছাত্রীকে বৃত্তি দেয়া হয়।

কত টাকা পাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা?

ট্যালেন্টপুল অর্থাৎ মেধা কোটায় বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি মাসে ৩০০ টাকা এবং সাধারণ কোটায় বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা ২২৫ টাকা করে পাবে।

কতদিন টাকা পাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা?

পিএসসি অর্থাৎ ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষায় বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তাঁদের বৃত্তির টাকা প্রতি মাসে পাবে।

পিএসসি বৃত্তির ফলাফল ২০২০ জানার উপায়

psc scholarship result check online

আপনি কি পিএসসি বৃত্তির ফলাফল খুঁজছেন? তাহলে আপনার জন্য এই পোস্টটি অনেক উপকারী। প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির ফলাফল জানতে নিচের পদ্ধতি অনুসরন করুন:

    • প্রথমেই ক্লিক করুন এই লিংক: http://dperesult.teletalk.com.bd/scholarship.php
    • Examination ঘরটি থেকে পরীক্ষার নাম সিলেক্ট করুন। প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার্থী হলে General Education এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীর পরীক্ষার্থীদেরকে Madrasa (Ebtedayi) Education সিলেক্ট করতে হবে।
    • এরপর পরীক্ষার্থীর জেলা সিলেক্ট করুন District ঘরটি থেকে
    • তারপর Thana/Upazilla ঘরে পরীক্ষার্থীর থানা/উপজেলা সিলেক্ট করে দিন
    • এরপর Passing Year ঘরে পরীক্ষার পাসের সাল সিলেক্ট করুন।
    • এবার পরীক্ষার্থীর রোল নম্বর টাইপ করে দিন ইংরেজিতে
    • সবশেষে, Submit বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন ফলাফল।

ফলাফল প্রকাশের দিন ওয়েবসাইটের সার্ভারে প্রচুর লোড থাকার কারণে লিংকটি ঠিকভাবে কাজ করেনা। এক্ষেত্রে ধৈর্য সহকারে চেস্টা করুন। অবশ্যই ফলাফল পাবেন। এই লিংকটিই প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল প্রকাশের একমাত্র অনলাইন ঠিকানা। এছাড়া আপনি চাইলে পরীক্ষার্থীর স্কুলে যোগাযোগ করেও সহজে ফলাফল জেনে নিতে পারেন।

PEC / EBT / PSC Scholarship Result 2020

প্রাইমারি শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তি ফলাফল, পিএসসি বৃত্তির ফলাফল, পিইসি স্কলারশিপ রেজাল্ট, ইবতেদায়ি বৃত্তির রেজাল্ট 2020, Primary Education Certificate Scholarship Result 2020, Ebtedayi Scholarship Result, Check Now Online

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *