করোনা ভাইরাস ঠেকাতে সারাদেশে গণপরিবহন বন্ধের ঘোষণা

করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে সারাদেশে সকল প্রকার গণপরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত গণপরিবহনগুলো লকডাউন থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (২৪ মার্চ) সকালে এক ভিডিও বার্তায় এই সিদ্ধান্তের কথা জানান তিনি। এছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতেও জানানো হয়েছে এই তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার দেশবাসী, জনগণ, যাত্রীসাধারণ, মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলের জ্ঞাতার্থে জানাচ্ছে যে, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে গণপরিবহন লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। ট্রাক, কাভার্ড ভ্যান, ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

লকডাউন চলাকালীন সময়ে পণ্যবাহী যানবাহন কিংবা জরুরী কাজে নিয়োজিত পরিবহনগুলোতে যাত্রী তোলা যাবেনা বলে উল্লেখ করেন মন্ত্রী। এদিকে আজ (মঙ্গলবার) থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত যাত্রীবাহী ট্রেন এবং নৌযান চলাচলও বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রেল মন্ত্রণালয় ও নৌপরিবহন মন্ত্রণালয়।

চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষিত হয়েছে। এখন পর্যন্ত ১৯৫টি দেশ ও অঞ্চলে তিন লাখ ৭৮ হাজার ৮৪৮ জন আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। যার মধ্যে মারা গেছে ১৬ হাজার ৫১৪ জন।

বাংলাদেশেও খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে এই সংক্রমনকারী ভাইরাস। দেশে গত ৮ মার্চ প্রথম সনাক্ত হয় করোনা ভাইরাস। সর্বশেষ তথ্য মতে, বাংলাদেশে এখন পর্যন্ত করোনায় ৩৩ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৩ জন। এই রোগের সংক্রমন ঘটাতে সরকার ইতিমধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। সকল প্রকার সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপরও নিষেধাজ্ঞা জারি রয়েছে সরকারের পক্ষ থেকে। বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান।

তথ্যসূত্রঃ Jagonews24

Updated: March 24, 2020 — 2:42 pm

3 Comments

Add a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *