এসএসসি রেজাল্ট ২০১৯ মার্কশীটসহ [SSC Result 2019]

এসএসসি রেজাল্ট ২০১৯

এসএসসি রেজাল্ট ২০১৯ খুঁজছেন? তাহলে আপনি এসেছেন একদম ঠিক জায়গায়! গত ২রা ফেব্রুয়ারি সারাদেশে একযোগে শুরু হয় এসএসসি পরীক্ষা। যা শেষ হয় ২রা মার্চ তারিখে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে প্রায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছে ২০১৯ সালের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ৬ মে, ২০১৯

শিক্ষাবোর্ড সূত্র মতে, এবারের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ৬ই মে, ২০১৯ তারিখে। একইদিনে প্রকাশিত হবে এসএসসি সমমানের দাখিল এবং ভোকেশনাল পরীক্ষার ফলাফলও। প্রতি বছরের রীতি অনুযায়ি, ফলাফল প্রকাশের দিন মাননীয় শিক্ষামন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফলাফলের অনুলিপি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবেন। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে প্রকাশিত এসএসসি ফলাফলের পরিসংখ্যান। পরবর্তীতে দুপুর ২টার দিকে শিক্ষামন্ত্রনালয়ের ওয়েবসাইট এবং মোবাইল এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে উক্ত ফলাফল।

রুপায়নের আজকের পোস্টে থাকছে, এসএসসি রেজাল্ট ২০১৯ মার্কশীটসহ সবার আগে পাওয়ার নিয়ম/পদ্ধতি।

এসএসসি রেজাল্ট ২০১৯ [Check SSC Result 2019] – educationboardresults.gov.bd

দেশের সকল পাবলিক পরীক্ষাগুলোর রেজাল্ট পাওয়ার সবচেয়ে ব্যবহৃত এবং জনপ্রিয় মাধ্যম হল ওয়েবসাইট। প্রতিবারের মতো এবারও এসএসসি রেজাল্ট ২০১৯ চেক করা যাবে শিক্ষামন্ত্রনালয়ের www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইট থেকে। এজন্য প্রথমে এই লিংক ক্লিক করে ভিজিট করুন ওয়েবপেজটি। এরপর যথাক্রমে Examination, Year, Board, Roll, Registration Number দিন। এরপর ক্যাপচা কোড পূরণ করে Submit বাটন ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার ফলাফলটি। তবে, ফলাফল প্রকাশের দিন মাত্রাতিরিক্ত চাপ থাকার কারণে ওয়েবসাইট বেশিরভাগ সময় ডাউন থাকে অথবা ধীর গতির হয়ে যায়। ধৈর্য্য সহকারে চেস্টা করুন। পেয়ে যাবেন বহুল প্রতীক্ষিত এসএসসি ফলাফল।

মার্কশীটসহ এসএসসি রেজাল্ট ২০১৯ [SSC Result 2019 Marksheet]

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিনই সাধারনত মার্কশীটসহ রেজাল্ট পাওয়া যায়। তবে অনলাইনে রেজাল্ট প্রকাশের পরপরই তৎক্ষণাৎ পাওয়া যায়না এই মার্কশীট। ফল প্রকাশের কয়েক ঘন্টা পর মূল রেজাল্টের সাথে দেখা যায় পরীক্ষার্থীর মার্কশীটও। তাই মার্কশীটসহ এসএসসি রেজাল্ট চেক করার নেই কোন আলাদা নিয়ম। বরাবরের মতো www.educationboardresults.gov.bd সাইটেই পাওয়া যাবে মার্কশীটসহ এসএসসি পরীক্ষার ফল। এছাড়া, দ্রুত এবং সবার আগে মার্কশীটসহ এসএসসি রেজাল্ট দেখার ব্যবস্থা করতে রুপায়ন কাজ করে যাবে ফলাফল প্রকাশের দিন। তাই এই পোস্টে চোখ রাখুন।

সকল শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল [SSC Result 2019 All Education Board Bangladesh]

  • ঢাকা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০১৯
  • রাজশাহী বোর্ডের এসএসসি ফলাফল ২০১৯
  • দিনাজপুর বোর্ডের এসএসসি ফল ২০১৯
  • যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৯
  • সিলেট বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল ২০১৯
  • চট্টগ্রাম বোর্ডের এসএসসি রেজাল্ট ২০১৯
  • কুমিল্লা বোর্ডের এসএসসি পরীক্ষার ফল ২০১৯
  • বরিশাল বোর্ডের এসএসসি রেজাল্ট ২০১৯
  • মাদ্রাসা বোর্ডের দাখিল রেজাল্ট ২০১৯
  • কারিগরি বোর্ডের ভোকেশনাল রেজাল্ট ২০১৯

এসএমএস মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম

মোবাইল এসএমএসের মাধ্যমেও খুব সহজেই দ্রুত এসএসসি রেজাল্ট চেক করে নিতে পারবেন। এজন্য নির্দিষ্ট ফরম্যাটে এসএমএস লিখে ১৬২২২ নম্বরে পাঠালেই ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে আপনার এসএসসি পরীক্ষার ফল। এসএসসি রেজাল্ট চেক করার এসএমএস ফরম্যাট নিচে দেয়া হল।

  • প্রথমেই মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি নতুন মেসেজ কম্পোজ করুন।
  • মেসেজে টাইপ করুন SSC
  • এরপর একটি স্পেস দিয়ে লিখুন আপনার শিক্ষা বোর্ডের প্রথম তিনটি অক্ষর। যেমনঃ Dhaka বোর্ডের ক্ষেত্রে DHA
  • তারপর আরেকটি স্পেস দিয়ে লিখুন আপনার এসএসসি পরীক্ষার রোল নম্বরটি
  • আরেকটি স্পেস দিয়ে লিখুন পরীক্ষার সাল। অর্থাৎ 2019
  • এবার মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি এসএমএসে পেয়ে যাবেন এসএসসি রেজাল্ট।

এসএমএস ফরম্যাট উদাহরনঃ SSC <space> DHA <space> 520453 <space> 2019

মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার ফলাফল ২০১৯ [Dakhil Result 2019]

এসএসসি পরীক্ষার সমমানের একটি পরীক্ষা ফল দাখিল। যা মূলত মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই দাখিল পরীক্ষাটি এসএসসি সমমানের। এসএসসি পরীক্ষার ফল প্রকাশের দিনই একইসাথে প্রকাশ করা হয় দাখিল পরীক্ষার ফলাফলও। ফলাফল প্রকাশের সাইটে www.educationboardresults.gov.bd বোর্ড হিসেবে Madrasa সিলেক্ট করে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট করলেই দেখা যাবে দাখিল ফলাফল। এছাড়াও এসএমএস মাধ্যমে দাখিল রেজাল্ট দেখার জন্যও উপরোক্ত নিয়ম অপরিবর্তিত থাকবে। শুধুমাত্র বোর্ডের জায়গায় প্রথম তিন অক্ষর হিসেবে লিখতে হবে MAD।

কারিগরি বোর্ডের ভোকেশনাল রেজাল্ট ২০১৯ [Vocational Result 2019 Bangladesh]

এসএসসি সমমানের আরেকটি পরীক্ষা হল ভোকেশনাল। যা কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়ে থাকে। এই পরীক্ষাটির সার্টিফিকেটও এসএসসি সমমানের। এসএসসি, দাখিলের মতো একই দিনে দেখতে পাবেন আপনার ভোকেশনাল রেজাল্ট ২০১৯। ভোকেশনাল রেজাল্ট ২০১৯ বিস্তারিত জানার জন্য ভিজিট করতে পারেন www.bteb.gov.bd এই ওয়েব ঠিকানা।

সবার আগে চেক করুন এসএসসি রেজাল্ট [Check Now SSC Result BD]

এসএসসি রেজাল্ট, প্রকাশের তারিখ এবং সময়, কবে এসএসসি রেজাল্ট দিবে, জেনে নিন এসএসসি ফলাফল, সবার আগে রেজাল্ট দেখার ট্রিকস, মার্কশীটসহ এসএসসি রেজাল্ট, ফলাফল ২০১৯, দাখিল রেজাল্ট, ভোকেশনাল রেজাল্ট, ফ্রি এসএসসি রেজাল্ট, রেজাল্ট দেখার নিয়ম, এসএমএস পদ্ধতি, রেজাল্ট দেখার ওয়েবসাইট

পোস্টটি লিখেছেন

আব্দুল্লাহ আল মারুফ

আমি মারুফ। রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে একাউন্টিং নিয়ে পড়াশুনা করছি। পড়াশুনার পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসে কাজ করছি ফ্রিল্যান্স আইটি প্রফেশনাল হিসেবে। আর ভাললাগে অনলাইনে লেখালেখি করতে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *