এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে | ফলাফল প্রকাশের তারিখ জেনে নিন

এসএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে

এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে? এই প্রশ্ন এখন ২০২১ সালে এসএসসি পরীক্ষা দেয়া সকল পরীক্ষার্থীর মাথায়। প্রতিটি পাবলিক পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা তাঁদের ফল প্রকাশ নিয়ে চিন্তিত থাকে। এসএসসি পরীক্ষার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। তবে এবারে অনুষ্ঠিত হওয়া এসএসসি পরীক্ষার্থীরা রয়েছে একটু বাড়তি চিন্তাতেই। কারণ, প্রতিবছর স্বাভাবিকভাবে ফেব্রুয়ারি মাসের শুরুতে এই পরীক্ষা অনুষ্ঠিত হলেও। গত দুটি বছরে করোনা প্রকোপের কারণে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। সম্প্রতি করোনা শনাক্ত ও মৃত্যুর হার কমায় সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষা। চলতি বছরের এসএসসি পরীক্ষা গত ১৪ নভেম্বর শুরু হয়ে তা শেষ হয় ২৩ নভেম্বরে। শিক্ষামন্ত্রণালয় জানিয়েছে, এবছরে বিশেষভাবে অনুষ্ঠিত হওয়া এই এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে পরীক্ষার শেষের ৩০ দিনের মধ্যে।

আপনি কি এসএসসি পরীক্ষার ফল প্রকাশের নির্দিষ্ট তারিখ জানতে চাচ্ছেন? আজকের পোস্টটি মূলত এই টপিক নিয়েই। তাই পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আপনি জানতে পারবেন এসএসসি রেজাল্ট ২০২১ প্রকাশের তারিখ সহ প্রাসঙ্গিক সকল তথ্য। চলুন তবে শুরু করা যাক।

এক নজরে ২০২১ সালের এসএসসি পরীক্ষা

এসএসসি পরীক্ষা 2020

এসএসসি এর পূর্ণরুপ হল সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা। যা মাধ্যমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হিসেবেও পরিচিত। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় একজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় উঠার আগে পর্যন্ত ৪টি সরকারি পরীক্ষায় বসতে হয়। যেগুলো পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত। তেমনই একটি পরীক্ষা হল এসএসসি। যা মূলত ৯ম ও ১০ম শ্রেণীর পাঠ্যপুস্তকের উপর ভিত্তি করে নেয়া হয়ে থাকে। এই পরীক্ষা শিক্ষামন্ত্রণালয়ের নিয়ন্ত্রনে হলেও মোট ১১টি শিক্ষা বোর্ড এর অধীনে পরীক্ষা নেয়া হয়ে থাকে। যার মধ্যে ৯টি শিক্ষা বোর্ড সাধারন শিক্ষার, ১টি মাদ্রাসা শিক্ষার এবং অপরটি কারিগরি শিক্ষার।

প্রতিবছরের ন্যায় এবছরেও দেড়িতে হলেও অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা। চলতি বছরের এসএসসি পরীক্ষাটি নভেম্বর ১৪ তারিখে শুরু শুরু হয়। আর শেষ হয় ২৩ নভেম্বর। এবারের এসএসসি পরীক্ষা নেয়া হয়েছে মাত্র দেড় ঘন্টায় এবং বিষয় ছিল মাত্র ৩টি। অংশ নিয়েছে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। আর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল মোট ৩ হাজার ৬৭৯টি।

করোনা ভাইরাসের কারণে এসএসসি রেজাল্ট পেছানো হবে কি?

পরীক্ষা তো শেষ! এবার একটাই প্রশ্ন, রেজাল্ট দিবে কবে? এই প্রশ্ন আরও বেড়ে গেছে করোনা পরিস্থিতির কারণে। যেহেতু করোনা মহামারীর কারণেই ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ২০২১ সালের এসএসসি অনুষ্ঠিত হলো নভেম্বর মাসে। আবার এদিকে বিশ্বজুড়ে আতংক ছড়িয়ে পড়েছে করোনার নতুন রূপ ওমিক্রনের। ফলে পরীক্ষার্থী ও অভিভাবকদের মনে প্রশ্ন উঠেছে, করোনা ভাইরাসের কারণে এসএসসি রেজাল্ট দেড়ি হবে কি? এমন প্রশ্নের উত্তরে বলতে হবে, না এমন আর কোন সম্ভাবনা নেই। পরীক্ষা শুরুর কিছুদিন পরেই শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, এসএসসি রেজাল্ট প্রকাশিত হবে পরীক্ষা শেষের ৩০ দিনের মধ্যে। আর সাম্প্রতিক খবরে, এখন পর্যন্ত জানা গিয়েছে ডিসেম্বরের শেষ সপ্তাহেই প্রকাশ হবে এসএসসি পরীক্ষার ফল।

এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে?

এসএসসি রেজাল্ট ২০২১ দিবে কবে

সংবাদমাধ্যমের তথ্যসূত্র থেকে জানা গেছে, ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে এসএসসি পরীক্ষার ফলাফল। ফলাফল তৈরির কাজ শেষ করে তা প্রকাশের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতির জন্য প্রস্তাব পাঠিয়েছিল আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। সবশেষ তথ্য মোতাবেক তাঁরা জানিয়েছে, ৩০ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসএসসি রেজাল্ট ২০২১ প্রকাশ করবেন।

SSC Result 2021 Publish Date

SSC Result কবে দিবে, এসএসসি রেজাল্ট Kobe Dibe, এসএসসি রেজাল্ট ২০২১, SSC Exam Result Published Date, এসএসসি ফলাফল প্রকাশের তারিখ, রেজাল্ট জানার উপায়, SSC ফলাফল ২০২১ ডেট, রেজাল্ট প্রকাশ হবে কবে।

Leave a Reply

Your email address will not be published.